সাতসকালেই হাতির আগমন , সতর্ক বনদপ্তর : চিন্তা বাড়লো বাসিন্দাদের

3rd November 2020 10:25 am বাঁকুড়া
সাতসকালেই হাতির আগমন , সতর্ক বনদপ্তর : চিন্তা বাড়লো বাসিন্দাদের


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  সাতসকালেই গজরাজের আবির্ভাব সোনামুখী জঙ্গল থেকে জয়পুর জঙ্গলে ড্রাইভ করা হলো চল্লিশটি হাতির একটি দল । চারটি সদ‍্যজাত বাচ্চা সহ বাঁকুড়ার বড়জোড়া থেকে সোনামুখীর জঙ্গল পেরিয়ে জয়পুর জঙ্গলে প্রবেশ করেছে।বিগত কয়েক বছর ধরে হাতির সমস্যায় জর্জরিত বাঁকুড়াবাসী । জেলার মেজিয়া, গঙ্গাজলঘাটি, বড়জোড়া,  সোনামুখী, ইন্দাস, জয়পুর সহ একাধিক ব্লক সমস্যায় জর্জরিত ।  গত কয়েকদিন ধরেই বড়জোড়া ও সোনামুখী ব্লকের বিভিন্ন জঙ্গলে ঘাঁটি গেড়ে ছিল প্রায় ৩৮ থেকে ৪০ টি হাতির দল । সেই হাতির উৎপাত রুখতে কালঘাম ছুটে ছিল বনদপ্তরের । অবশেষে সে হাতির দলকে জয়পুর জঙ্গলে ঢোকানোর চেষ্টা চালালো জয়পুর বন রেঞ্জের বন কর্মীরা। গতকাল রাত থেকে সোনামুখী জঙ্গল থেকে হাতির এই দলটিকে জয়পুর জঙ্গলে ঢোকানো হয় ।
আজ সকালে জয়পুর থেকে ৬৪ নম্বর রাজ্য সড়কের উপর দিয়ে হাতি গুলিকে ড্রাইভ করে নিয়ে যাওয়া হয় জয়পুর জঙ্গলের কেশিরবাঁধ এলাকায় । 





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।